বাংলাদেশ নারী দলের অধিনায়ক জাহানারা - সাপ্তাহিক তুলসিগঙ্গা

Online Newspaper "The Weekly Tulsi Ganga"

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বাংলাদেশ নারী দলের অধিনায়ক জাহানারা

হ্যান্ডবল ছেড়ে সফল ক্রিকেটার
Description: হ্যান্ডবল ছেড়ে সফল ক্রিকেটার
ছোট থেকেই স্বপ্ন ছিল দেশসেরা খেলোয়াড় হওয়ার। সেই স্বপ্নকে সামনে রেখেই হ্যান্ডবল খেলার সাথে সম্পৃক্ত হন বাংলাদেশ নারী দলের অধিনায়ক
জাহানারা আলম। ওই খেলাটিতে উত্তরোত্তর উন্নতির লক্ষ্য ছিল তার। কিন্তু সময় ও সুযোগ তাকে নিয়ে এসেছে ক্রিকেটে।  তিনি এখন হ্যান্ডবলে নয় ক্রিকেটের ভালো খেলোয়াড়। তার একান্ত সাক্ষাত্কারটি নিয়েছেন আল-মামুন

কীভাবে ক্রিকেটের সাথে জড়িয়ে গেলেন?

জাহানারা: আসলে খেলোয়াড় হওয়ার পেছনে অন্য সবার মতো আমার কোনো মজাদার কিছু নেই। অনেককে অনেক ফাইট করে আসতে হয়েছে। ক্রিকেটার হতে আমাকে একবারও ফাইট করতে হয়নি। আমি ক্লাস সিক্স/সেভেনে থাকা অবস্থায় হ্যান্ডবল এবং ভলিবল খেলতাম। যখন মেয়েদের ক্রিকেট শুরু হলো তখন থেকে ক্রিকেটের সাথে জড়িয়ে যাই।

ক্রিকেটের হাতে খড়ি কোথায়?

জাহানারা: খুলনা পাইওনিয়র স্কুল খেলাধুলার জন্য খুবই জনপ্রিয় স্কুল। ক্লাস এইটের শেষ দিকে এসে আমি ক্রিকেট খেলা শুরু করি। এখন পর্যন্ত করছি।

কার অনুপ্রেরণায় হ্যান্ডবল ছেড়ে ক্রিকেটার হলেন?

জাহানারা: একদিন আমি হ্যান্ডবল খেলছিলাম। তার পাশেই আমাদের স্কুলের বড় আপুরা ক্রিকেট খেলছিল। তখন আমি শখের বশে ক্রিকেট ব্যাট নিয়ে ব্যাট করার চেষ্টা করছিলাম। কয়েক মিনিট খেলেছি, তখন আমাদের স্কুলের ক্রিকেটের যে কোচ ছিলেন, তিনি বললেন তুমি ক্রিকেট খেলার মতো। তখন থেকেই মূলত হ্যান্ডবল ভলিবল ছেড়ে দিয়ে ক্রিকেট খেলা শুরু করি।  

খেলার জন্য পরিবার থেকে সমর্থন পান?

জাহানারা: পরিবার থেকে সব সময় সর্বোচ্চ সাপোর্ট পেয়েছি। আজও পর্যন্ত কোনো সমস্যা হয়নি। এমনও হয়েছে কোনো দিন প্রাকটিসে না গেলে, বাবা-মা বলতেন কী রে আজ প্রাকটিসে যাবি না। শুরু থেকেই এই কথা আমার পরিবার থেকে শুনতে হয়েছে।

ক্রিকেটার হতে পেরে আপনি ব্যক্তিগতভাবে খুশি?

জাহানারা: একটা সময় আমি জানতাম না আমি ক্রিকেটার হবো। ক্রিকেটার হওয়ার পর আমি জানতাম না, জাতীয় দলের অধিনায়কত্ব করব। এটা আমি খুবই এনজয় করছি। আমি লাকি ক্যাপ্টেন, ভালো টিমমেট পেয়েছি। যারা আমাকে প্রচুর হেল্প করছে। আমি যে সুযোগ পেয়েছি, সেটা যথাসাধ্য চেষ্টা করব ভালোভাবে কাজে লাগাতে।

আপনার নেতৃত্বে বিশ্বকাপের বাছাই পর্বের বাধা টপকিয়ে মূল পর্বে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ।

জাহানারা: আসলে এখানে আমার অবদানের চেয়ে পুরো দলের অবদান সবচেয়ে বেশি। দলের কোচ ট্রেইনার সবাই অনেক পরিশ্রম করেছেন। যার ফলে আমরা এই সফলতা পেয়েছি।

বিশ্বকাপে আপনাদের লক্ষ্য?

জাহানারা: প্রথম কথা হলো আমরা ভালো ক্রিকেট খেলতে চাই। প্রধান লক্ষ্য কোয়ালিফাইং রাউন্ডে ভালো খেলে সেরা আট নিশ্চিত করা। তা ছাড়া র্যাংকিংয়ে সাত/আটের মধ্যে থাকাটাই আমাদের টার্গেট। এটা করতে পারলে আমরা আইসিসির অধীনে অনেক অনেক ম্যাচ খেলতে পারব। যেটা থেকে আমরা এখন বঞ্চিত হচ্ছি।

সুযোগ-সুবিধা কি পর্যাপ্ত?

জাহানারা: আমরা যেসব সুযোগ-সুবিধা পাচ্ছি, তা ঠিক আছে। আমরা এতে অনেক খুশি। আগে আমরা ছেলেদের সমান পোশাকও পেতাম না। এখন আমাদের অনেক পোশাক দেয়া হচ্ছে। এখন ম্যাচের জন্য আলাদা এবং প্রাকটিসের জন্য আলাদা পোশাক পাচ্ছি।


Post Bottom Ad

Responsive Ads Here

Pages