শুরু হচ্ছে ‘উইকিপিডিয়া এশীয় মাস’ নামে নিবন্ধ লেখার প্রতিযোগিতা - সাপ্তাহিক তুলসিগঙ্গা

Online Newspaper "The Weekly Tulsi Ganga"

Breaking

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শুরু হচ্ছে ‘উইকিপিডিয়া এশীয় মাস’ নামে নিবন্ধ লেখার প্রতিযোগিতা

নভেম্বরের ১ তারিখ থেকে বাংলা উইকিপিডিয়াসহ এশিয়ার প্রায় ৫০টি ভাষার উইকিপিডিয়ায় একসাথে শুরু হচ্ছে ‘উইকিপিডিয়া এশীয় মাস’ নামে একটি নিবন্ধ লেখার প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি পুরু নভেম্বর মাস জুড়ে অনুষ্ঠিত হবে। মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় এশিয়া সম্পর্কিত তথ্য সমৃদ্ধ করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য। উইকিপিডিয়া এশীয় সম্প্রদায়ের মধ্যে বন্ধুত্বের স্মারক হিসেবে প্রত্যেক অংশগ্রহণকারী, যারা অন্ততঃ চারটি নিবন্ধ তৈরী করবেন, তাঁরা অন্য অংশগ্রহণকারী দেশ থেকে একটি উইকিপিডিয়া পোস্টকার্ড উপহার হিসেবে পাবেন। এছাড়াও প্রত্যেক উইকিপিডিয়া থেকে যিনি সবচেয়ে বেশি নিবন্ধ তৈরী করবেন, তাঁকে উইকিপিডিয়া এশীয় দূত উপাধিতে সম্মানিত করা হবে।
২০১৫ সালে প্রথম শুরু হওয়া বার্ষিক এ প্রতিযোগিতাটি এবার দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হচ্ছে। আয়োজকসূত্রে জানা যায়, ২০১৫ এর প্রতিযোগিতায় ৪০টিরও বেশি উইকিপিডিয়া থেকে ১০০০ ব্যবহারকারী অংশ গ্রহণ করে এবং তারা মোট ৬০০০ এশিয়া সম্পর্কিত নিবন্ধ উইকিপিডিয়াতে যুক্ত করেন। গত বছরের প্রতিযোগিতায় ১৩টি উইকিমিডিয়া স্থানীয় সম্প্রদায়ের মাধ্যমে মোট ৪৪টি দেশে পোস্টকার্ড প্রেরণ করা হয়েছিল। ২০১৫ সালে বাংলা উইকিপিডিয়ায় সবচেয়ে বেশি নিবন্ধ লেখে ‘উইকিপিডিয়া এশীয় দূত’ উপাধিতে ভূষিত হয়েছিলেন, সুব্রত রায়।
উল্লেখ্য, এ বছরের প্রতিযোগিতায় অন্যান্য স্থানীয় চ্যাপ্টারের সাথে উইকিমিডিয়া বাংলাদেশও সাংগঠনিক সহয়তা দিয়ে সাহায্য করছে। বাংলা উইকিপিডিয়ায় প্রতিযোগিতা অংশগ্রহণ ও এ সম্পর্কে বিস্তারিত পাওয়া যাবে https://bn.wikipedia.org/s/2n8l লিংকে।
নাহিদ সুলতান
সেক্রেটারি, উইকিমিডিয়া বাংলাদেশ

Post Bottom Ad

Responsive Ads Here

Pages